Pages

Tuesday, April 24, 2012

সংখ্যারাও কথা বলে, একেবারে খাঁটি বাংলায়!!!


হাতের কাছে ছোট্ট একটা ক্যালকুলেটর থাকলেই চলবে। যদি তাও না পাওয়া যায়, তাহলে একটা কাগজ আর একটা কলম… আর সামান্য কল্পনাশক্তি, এইটুকু থাকলেই দেখা যাবে কী অসীম আনন্দ নিয়ে বাংলা ভাষায় কথা বলে চলেছে সংখ্যারা !
১ কে যদি আমরা ১১ দিয়ে ভাগ দেই পাওয়া যাবে সত্যবাদী সংখ্যা। আমি যদি জিজ্ঞেস করি, “আচ্ছা বলুন তো, ১ কে ১১ দিয়ে ভাগ দিলে শূন্য পাওয়া যাবে?”, আপনারা অবাক হয়ে তাকাবেন আমার দিকে- শূন্য কোত্থেকে এল এর মধ্যে? ওই সংখ্যাটি নিজেও সেই কথাই বলে চলে।
১ কে ১১ দিয়ে ভাগ দিলে পাবে ০.০৯০৯০৯০৯০৯০৯… …
বাংলাতে পড়ে শোনাই… শূন্য দশমিক শূন্য নয় শূন্য নয় শূন্য নয় শূন্য নয় শূন্য নয় শূন্য নয়… এরপর থেকে সে অনন্তকাল বলে চলে- এটা কিন্তু শূন্য নয়! এটা কিন্তু শূন্য নয়!
২ কে যদি আমরা ১১ দিয়ে ভাগ দেই পাওয়া যাবে বাংলা ভাষার সব থেকে লোভী সংখ্যা।
২ কে ১১ দিয়ে ভাগ দিলে পাবে ০.১৮১৮১৮১৮১৮… …
বাংলাতে পড়ে শোনাই… শূন্য দশমিক এক আট এক আট এক আট এক আট এক আট… এভাবে ধীরে ধীরে পড়লে বোঝা যাবে না… তার চেয়ে একটু জোরে জোরে পড়া যাক…
দশমিক একাট্যাকাট্যাকাট্যাকাট্যাকা ট্যাকা ট্যাকা ট্যাকা ট্যাকা… কী ভয়াবহ!  সংখ্যাও টাকা চিনে গেছে!
১১ এর সাথে তিন সতীন কে (৩০৩) গুণ দিলে পাওয়া যাবে ৩৩৩৩ । এই সংখ্যাটি তৈরি করে মিথ্যাবাদী সংখ্যা । ১১২৩ কে যদি এই ৩৩৩৩ দিয়ে ভাগ দিলেই পাওয়া যাবে মিথ্যাবাদী সংখ্যাটি। আচ্ছা তার আগে যদি জিজ্ঞেস করি ৩ আর ৩ এ কত হয়, তোমরা নিশ্চয়ই বলবে ৬ (সহজ করেই ভাবি শুধু যোগ এর কথা)। অথচ ১১২৩ কে ৩৩৩৩ দিয়ে ভাগ দিলে যা পাওয়া যায় সেটা কী বলে জানো?
তিন তিন ছয় নয়, তিন তিন ছয় নয়, তিন তিন ছয় নয়, তিন তিন ছয় নয়… !!!
১১২৩ / ৩৩৩৩ = ০.৩৩৬৯৩৩৬৯৩৩৬৯৩৩৬৯…
এরপর যদি ১১২৯ কে ৯৯৯৯ দিয়ে ভাগ দাও আর এরপর জিজ্ঞেস কর, ” আচ্ছা সংখ্যা মশায়, আপনার দশমিকের পরে যে সংখ্যা গুলো আছে, সেখানে ৩ আছে কতবার? সে সুন্দর উত্তর দিয়ে দেবে … ” এক বারো নয়!” এভাবে বলতেই থাকবে সারাজীবন।। একটু মনোযোগ দিয়ে দেখলেই ধরতে পারবে…
১১২৯/৯৯৯৯=০.      ১ ১২ ৯      ১ ১২ ৯       ১ ১২ ৯        ১ ১২ 
গাণিতিক শুভেচ্ছা!

No comments:

Post a Comment

safkatjamilimon@gmail.com